গ্রীনহাউজহাইড্রোপনিক

হাইড্রোপনিক ফার্মিং টেকনোলজি খরচ কত?

Advanced greenhouses in Bangladesh

O' Natural by Paramount Agro V2

Paramount Agro A Complete Chain of Food Solution- 24/7 Products of Paramount Agro Vegetables, Livestock's, Fisheries, Dairy & Fruits No Antibiotics No ...

Hydroponic Greenhouse O'Natural BD V1

Hydroponic Greenhouse 1st time in Bangladesh ------------------------------ Hydroponic growing is growing a plant without using soil - usually in an inert substance ...

১ বিঘা জমিতে তরমুজ চাষ করে ১০ লাখ টাকা আয়, hydroponic Watermelon farming - Paramount Agro

১ বিঘা জমিতে তরমুজ চাষ করে ১০ লাখ টাকা আয়, hydroponic Watermelon farming - Paramount Agro . Enjoy and stay connected with us!!...

আমাদের দেশে বর্তমানে অনেক মানুষ হাইড্রোফনিক ফার্মি এ আধুনিক কৃষি কাজ করতে চাই। বাস্তবতা হল বাণিজ্যিক বড় কোন প্রজেক্ট ছাড়া এটি থেকে লাভভবান হওয়া অসম্ভব। অনেকেই এখন জোড়া তালি এলোমেলো ভাবে শখের বসে হাইড্রোফনিক পদ্ধতি গুলো নাড়াচাড়া করছে।

আমাদের কথা হল শখ আর বাস্তবতা এক জিনিস না। আর সত্যি কথা হলো বাংলাদেশ সরকারের আমদানি নীতি বিভিন্ন শর্তাবলী ও উচ্চ মুল্যের ট্যাক্স ভ্যাটের কারনে আধুনিক বাণিজ্যিক কৃষি প্রজেক্ট এ খরচ বেশি হয়। ভাল ও অনেক বাশি বিনিয়োগ প্রয়োজন হয় সাধারণ কৃষি প্রজেক্ট থেকে।

অনেকেই ভাবতে পারেন এত বিনিয়োগ কে বা কারা করবে? বাংলাদেশ আছে এমন কেউ করার মত? আমাদের অভিজ্ঞতা যা বলে তা হল সংখ্যায় কম হইলেও একটি শ্রেনির মানুষ নিরাপদ কম ঝুঁকিতে ভাল বিনিয়োগ করতে চায় নিরাপদ আধুনিক কৃষিতে। এই ধরনের কৃষি প্রজেক্ট এ প্রাকৃতিক ঝুঁকি থাকে না বললেই চলে।

#বিনিয়োগ কি পরিমান ও জায়গা? আমাদের কাছে কি কি সহযোগিতা পাবেন?

** আমাদের কাছে প্রযুক্তি ক্রয় করতে পারবেন ও নির্দিষ্ট সার্ভিস চার্জ দিয়ে পরামর্শ নিতে পারবেন। এ ছাড়া উৎপাদিত ফসল মার্কেটিং করতে প্রয়োজনীয় সহায়তা পাবেন।

** সর্বনিম্ন বিনিয়োগ ৫০ লাক্ষ টাকা
** সর্বনিম্ন. ২৬ শতক জমি প্রয়োজন
** ব্রেক ইভেন্ট পয়েন্ট এ যেতে দুই বছর লাগবে।
** মাটি বিহীন কৃষি কাজ পদ্ধতি অতএব বালু যুক্ত ও উচুঁ জায়গা প্রয়োজন হয়।

#কি কি ফসল করা লাভজনক হবে?

ক্যাপসিকাম / উন্নত জাতের মরিচ / টমেটো / তরমুজ / মেলন / স্ট্রবেরি / শশা / বিভিন্ন ফুল / লেটুস / উচ্চ মুল্যের হার্ব জাতিয় ভেজিটেবলস / মাইইক্রোগ্রিন ভেজিটেবলস।

বাণিজ্যিক হাইড্রোফনিক প্রজেক্ট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। শুধু মাত্র যাদের জমি আছে এবং বিনিয়োগ করার মত সক্ষমতা আছে দয়াকরে তারাই যোগাযোগ করবেন। ধন্যবাদ
যোগাযোগ করতে মোবাইল কল করুন : 01717-912582

হাইড্রোপনিক ফার্মিং টেকনোলজি খরচ কত?

হাইড্রোপনিক ফার্মিং টেকনোলজি খরচ কত?

হাইড্রোপনিক (Hydroponic) একটি অত্যাধুনিক চাষাবাদ পদ্ধতি। অতি লাভজনক ফসলের ক্ষেত্রে এই হাইড্রোপনিক পদ্ধতিতে নিয়ন্ত্রিত পরিবেশে মাটির পরিবর্তে পানিতে গাছের প্রয়োজনীয় খাবার (Nutrient) সরবরাহ করে ফসল উৎপাদন করা হয়। জনবহুল দেশে যেখানে স্বাভাবিক চাষের জমি কম কিংবা নাই সেখানে ঘরের ছাদে বা আঙ্গিনায়, পলি টানেল, নেট হাউজে হাইড্রোপনিক পদ্ধতিতে সবজি ও ফল উৎপাদন সম্ভব। উন্নত বিশ্বে যেমন ইউরোপ, আমেরিকা, জাপান, তাইওয়ান, চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালেশিয়া ইত্যাদি দেশসমূহে বাণিজ্যিকভাবে Hydroponic culture এর মাধ্যমে সবজি ও ফল উৎপাদন করা হচ্ছে। এ পদ্ধতিতে সারা বছরই সবজি ও ফল উৎপাদন করা সম্ভব এবং উৎপাদিত সবজি ও ফল এ কোন কীটনাশক ব্যবহার করা হয় না বিধায় বিধায় এ সবজি ও ফল নিরাপদ এবং অধিক বাজারমূল্য পাওয়া যায়।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0