সজনে বা সজিনা পাতা ও বীজের অলৌকিক পুষ্টিগুণ

সজনা পাতা বড়া | sajna pata recipe bangla | sajna patar pitha | Moringa Leaves recipe Bangladeshi

উপকরণ: 1. সজনা পাতা 2. চালের গুড়া 3. পেঁয়াজ 4. রসুন 5. হলুদ ও মরিচ গুড়া 6. লবণ 7. কাচা...

সহজ সজনা বা সজনে পাতা ভাজি রান্নার রেসিপি - Sajna Pata Vaji Rannar Recipe Video

সহজ সজনা বা সজনে পাতা ভাজি রান্নার রেসিপি - Sajna Vaji Rannar Recipe Video সহজ ভাজি রান্নার রেস...

সহজ সজনা বা সজনে পাতা ভাজি || sajna pata vaji recipe bangladeshi food || village food item

You can add with us by social media. Our social media link is here. Please click those link below and like our facebook, twitter and other page. Click this link to ...

সজনে বা সজিনা পাতা বা মরিঙ্গা। একে বলা হয় অলৌকিক গাছ বা নিউট্রিশন্স সুপার ফুড, ন্যাচারাল মাল্টিভিটামিন বা মিরাক্কেল ভেজিটেবল। এর বৈজ্ঞানিক নাম Moringa oleifera। যা আমাদের মাটিতে ডাল পুতলেই গাছ হয়ে যায়। পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর গাছ বলা যায়। এতে আছে লেবু থেকে সাত গুন বেশি ভিটামিন সি আছে সজিনা পাতায়। ডিম থেকে দুই গুন বেশি প্রোটিন এবং দুধের চেয়ে চার গুন বেশি ক্যালশিয়াম আছে এতে।অন্ধত্ব দূরীকরনে ব্যাপক কার্যকারী, কারন এতে আছে গাজর থেকেও চার গুন বেশি ভিটামিন ”এ”। শাকের তুলনায় পচিশ গুন বেশি আয়রন রয়েছে এতে।এছাড়াও কলা থেকে তিন গুন বেশি পটাশিয়াম।

সজনে বা সজিনা পাতা ও বীজের অলৌকিক পুষ্টিগুণ

সজনে বা সজিনা পাতা এর বহু রকম গুনের জন্য আমার অনেক সম্বলকৃত নাম আছে।যেমনঃ শোভাঞ্জন, সুপত্রক, উপদংশ, তীক্ষ্মগন্ধ, সুখামোদ, দংশমূল, শিগ্রু, রুচিরঞ্জক,মধুশিঘ্রক।

সজিনার অ্যানিমিয়া, জয়েন্ট পেইন, ক্যান্সার, কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, ডায়রিয়া, হার্ড পেইন, ব্লাডপেসারসহ বিভিন্ন রোগে উপকারী ওষধি গুণ রয়েছে।

সজনে বা সজিনা পাতা ও বীজের অলৌকিক পুষ্টিগুণ

সজনে বা সজিনা পাতা খেলে মুখে রুচি বাড়ে, শ্বাসকষ্ট কমে,  শরীর ব্যাথা, বাতের ব্যথা , হেঁচকি ওঠা , রক্ত চাপ কমে, সজনে পাতার রস মাথায় ঘষলে খুসকি দূর হয়, কোলেস্টরেলের মাত্রা ঠিক রাখে, লিভার ও কিডনি সুরক্ষিত রাখে, মায়ের দুধের পরিমাণ বাড়ায়, মূলের ছালের প্রলেপে দাদ উপশম হয়, যৌনশক্তি বৃদ্ধি ও দীর্ঘস্থায়ী করে। গুনের কথা আছে আরো আনেক। ছবিগুলো দেখলেই কিছু বুঝা যায়। এজন্যই একে বলা হয় অলৌকিক গাছ বা নিউট্রিশন্স সুপার ফুড, ন্যাচারাল মাল্টিভিটামিন বা মিরাক্কেল ভেজিটেবল।

সজনে বা সজিনা পাতাকে উত্তরবঙ্গে সজিনাপাতাকে শাক হিসেবে খাওয়া হয়। সজিনা পাতা বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে। যেমন ভাজা,রান্না, বড়া,ভর্তা ও শুকিয়ে গুড়ো করে।  ভারতীয়রা এটির স্যুপ খেয়ে থাকে। নিচে কিছু খাবার রেছিপি দিলাম। 

বিভিন্ন দেশে বিভিন্নভাবে সজিনা বিক্রি হচ্ছে , আমাদের দেশে এত সাধারন যে আমরা ফেলে দেই আবার যারা বুঝতে পারি তারা বিদেশ থেকে আমদানি করছি। এখন সময় এসেছে এর বানিজ্যিক উৎপাদনের। কারোকাছে থাকলে এই সাইটের মাধ্যমেও বিক্রি করতে পারবেন। আমরা সব ব্যবস্তা করে দিব। 

We will be happy to hear your thoughts

Leave a Reply

Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0