ম্যাজিক গ্রোথ প্রযুক্তির ফলাফল

নিয়মিত গাছে পানি দেয়ার জন্য ব্যবহার করুন ড্রিপ ইরিগেশন
আমাদের সদস্যদের কৃষি পণ্য ক্রয় করুন অথবা আপনিও বিক্রয় করুন > ফ্রি

জনাব আরিফ খান বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি এর একজন কর্মকর্তা, একজন কৃষিবিদ এবং শখের বসে দীর্ঘ ১৬ বছর গবেষণার মাধ্যমে ২০০৬ সালে দেশের প্রেক্ষাপটে প্রথম একটা কার্যকর মিশ্র তরল সার উদ্ভাবন করতে সক্ষম হন। তার কাজ নিয়ে অনেকেই এখন আগ্রহী। যেমন দেখা যায়, তিনি লিখছেন -গত এক বছর ৪ মাস আগে অরকিড এবং ছাদ বাগানের বিভিন্ন গাছের উপরে ম্যাজিক গ্রোথ প্রযুক্তির বিষয়টি পরীক্ষার উদ্যোগ গ্রহণ করি। অরকিড এবং ছাদ বাগানের উপর পাতার মাধ্যমে পুষ্টি প্রদানের বিষয়টি অতিমাত্রায় কার্যকর হবার বিষয়টি আমি ভালো ভাবে জানতে পানি। কিন্তু কেউ কেউ ব্যতিক্রমধর্মী কিছু পরীক্ষার উদ্যোগ গ্রহণ করেন। চট্রগ্রামের একজন এ্যকুয়া প্লান্ট এর উপরে পরীক্ষা করেন। আর ঢাকার তারিকুজ্জামান তপু নামক এক ভদ্রলোক ছাদে পদ্ম ফুলের উপরে ব্যবহার করেন। গত পরশু দিন এ্যকুয়া প্লান্টের ছবি দিয়ে পোষ্ট করার পরে গত কালকে তপু সাহেব পদ্ম গাছের উপরে পরীক্ষার ফলাফল উপস্থাপন করে দেন। আমি দেখছি আমার উদ্ভাবিত ম্যাজিক গ্রোথ প্রযুক্তির বিষয়টিকে মানুষ নিজেদের চিন্তা ভাবনা প্রয়োগের মাধ্যমে আরও নতুন নতুন বিষয়ের উপরে পরীক্ষা উদ্যোগ গ্রহণ করছেন এবং সফলতা পাচ্ছেন। আমি এজন্য আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি। তপু সাহেব মোট ৮টি ছবি পোষ্ট করে কিছু বক্তব্য উপস্থাপন করেন যা নীচে উপস্থাপন করলাম।
“১-৪ নং ছবি গুলো ম‍্যাজিক গ্রোথ দেওয়া পদ্ম গাছ এবং ৫ থেকে ৮ নং ছবি গুলো ম‍্যাজিক গ্রোথ না দেওয়া পদ্ম গাছ এখন স‍্যার আপনি এখন বলুন তফাৎ কি। আপনার ম‍্যাজিক গ্রোথ বাজারজাত করুন আমাদের ছাদের গাছের জন্য বেশ উপকারী হবে। আপনার কাছ থেকে এই ভাবে আর কতদিন নিবো যেখানে আপনার ও পাঠানো সমস্যা আমাদের ও বার বার চাওয়া খারাপ লাগে।”

নীচে বাম পাশের ছবিটি ম্যাজিক গ্রোথ ব্যবহৃত বালতির গাছ আর ডান দিকেরটি কন্ট্রোল অর্থাৎ ম্যাজিক গ্রোথ ব্রবহার করা হয়নি।

পদ্ম গাছের উপরে ম্যাজিক গ্রোথ

পদ্ম গাছের উপরে ম্যাজিক গ্রোথ

পদ্ম গাছের উপরে ম্যাজিক গ্রোথ ছাড়া

পদ্ম গাছের উপরে ম্যাজিক গ্রোথ ছাড়া

তিনি তার ফেসবুক প্রফাইলে লেখেন, উদ্ভাবনটি স্বীকৃতির জন্য আমি বিষয়টি যথাযথভাবেই রাষ্ট্রের সর্বোচচ পর্যায়কে অবহিত করেছি। আমি দেশের কয়েক হাজার চাষিকে /উচ্চপর্যায়ের কর্মকর্তাকে ডিএইর মাধ্যমে এবং নিজে সম্পৃক্ত করে পরীক্ষা করেছি। ফলাফল প্রতি ক্ষেতেই অতিমাত্রায় পজেটিভ। উদ্ভাবনের বিষয়টি স্বীকৃতির জন্য কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে ৭/২/১২ তারিখে অধিকাংশ সেক্টর প্রধান বা তাদের প্রতিনিধিদের উপস্থিতিতি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করি। নিজস্ব গবেষণার অংশ হিসাবে কর্মপরিকল্পনাভূক্ত করে গবেষণা করে ফলাফল উপস্থাপনের জন্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটকে মন্ত্রণালয় থেকে নির্দেশনা প্রদান করা হয়েছে। এবিষয়ে একাধিক তাগাদা পত্রও প্রদান করা হয়েছে। যদিও ফলাফলটি এখনও উপস্থাপিত হয়নি। আমার উদ্ভাবিত ম্যাজিক গ্রোথের বিষয়টি ২০১২ সাল থেকে অদ্যাবধি পর্যন্ত সকল কৃষি সচিব মহোদয়গণ অবহিত। মাননীয় কৃষিমন্ত্রী মহোদয়ের নিকটে দুই বার উপস্থা করেছি (৩০/৩/১১ এবং ৩০/১২/১৩ তারিখ)। এজন্য আমি এক্স কৃষি সচিব ড. এস এম নাজমুল ইসলাম মহোদয়ের নিকট সবিশেষ কৃতজ্ঞ। উদ্ভাবনের বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরের গভর্নেন্স ইনোভেশন ইউনিট, এটুআই ও অবহিত রয়েছে এবং যথাযথ নির্দেশনাও প্রদান করেছেন। সকল ক্ষেত্রেই আমি উদ্ভাবনের স্বীকৃত প্রত্যাশা করেছি।

বর্তমানে দেশের প্রচলিত আইন অনুযায়ী মিশ্র তরল সারের আমদানী এবং বানিজ্যিক উৎপাদন এবং বিপণনের বিষয়ে ২০১৩ সাল থেকে নিষেধাজ্ঞা রয়েছে। আমি শুধু মাত্র ম্যাজিক গ্রোথ এর ব্যবহারের কার্যকারিতার বিষয়টি আরও কিভাবে উন্নত করা যায় সেটা নিয়েই সম্পূর্ণ নিজ খরচে সৌখিনভাবে গবেষণা করছি।

ছাদ বাগানে এবং অরকিডের উপরে ম্যাজিক গ্রোথের এতবেশী কার্যকারিতা পরিলক্ষিত হচ্ছে যে, ম্যাজিক গ্রোথ পাবার জন্য সারা দেশের মানুষের মধ্যে একটা ক্রেজ তৈরী হয়ে গেছে। এবিষয়টিকে কাজে লাগিয়ে আজকে কিছু অসাধু মানুষ ম্যাজিক গ্রোথ নাম ব্যবহার করে কি করছে তা আপনাদের সদয় অবগতির জন্য উপস্থাপন করলাম। এই পোষ্টটি শেয়ার করে দেবার জন্য অনুরোধ রইল।

আমাদের ওয়েবসাইটের সদস্য হলে আপনি আপনার কৃষিকে সকলের কাছে পৌছে দিতে পারবেন এবং আপনার বাড়ির পাশের কৃষি প্রতিবেশি ও কৃষি পণ্য খুজে পাবেন সহজেই। আমরা চাই আমদের কৃষি আধুনিক বিশ্বের সাথে এগিয়ে যাক। আনলাইনে শখের কৃষকদের একটি শক্তিশালী ক্লাব তৈরী হোক। তাই একে আপরকে সহযগিতা করতে হলে এখনই আমাদের সাথে যোগ দিন। এছাড়া আমার লেখটি ভাল লাগলে শেয়ার করুন।
Show full profile

শখের কৃষক

আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://shokherkrishi.com/category/কৃষিতে-ই-কমার্স

3 Comments
  1. Reply
    ম্যাজিক গ্রোথ এর গবেষণার নতুন একটি দিগন্তের সূচনা: জলজ গাছে - শখের কৃষি
    September 22, 2018 at 7:34 am

    […] ম্যাজিক গ্রোথ প্… […]

  2. Reply
    ম্যাজিক গ্রোথ কি? - শখের কৃষি
    September 22, 2018 at 8:07 am

    […] ম্যাজিক গ্রোথ প্… […]

  3. ম্যাজিক গ্রেথ কোথায় পাব?

    Leave a Reply

    Logo
    Register New Account
    নাম (required)
    Clear
    শখের বিষয়
    Reset Password
    Compare items
    • Total (0)
    Compare
    0