ম্যাজিক গ্রোথ এর গবেষণার নতুন একটি দিগন্তের সূচনা: জলজ গাছে

Bickrom Shapnobaz‎ অপরাজিতা গ্রুপে নীচের ছবিসহ আজকে একটা পোষ্ট দিয়েছেন। তার দেওয়া পোষ্টটি হুবহু তুলে দিলাম। এমনিতে গাছের উপরে ম্যাজিক গ্রোথ এর বিষয়টি নিয়েই এখন নাজেহাল অবস্থা হলেও এটা অবশ্যই আমার জন্য সৌভাগ্য বলে মনে করি। আমি আমার সাধ্য মত অনেককেই দেবার চেষ্টা করছি। যা হোক এ পোষ্ট এর মাধ্যমে আর একটা নতুন গবেষণার ক্ষেত্র পেলাম। আমার ধারণা একুরিয়ামের পানিতে ম্যাজিক প্রয়োগে মাছের বৃদ্ধি এবং স্বাস্থ্য বেশ ভালো হবে। এটা আমার অভিজ্ঞতা থেকে বলছি।

“গাছের শখ আমার অনেক পুরোনো। সেটা থেকেই জলজ গাছের দিকে নজর গেল যখন থেম্কেযাজিক তখন থেকেই এটা নিয়ে অনলাইনে ব্লগ পড়ে যাচ্ছি আর ইউটিউব ভিডিও দেখে যাচ্ছি। সমস্যা হলো এই জলজ গাছেও সার দিতে হয়। যেনতেন সার দিলে মাছ মারা যেতে পারে। তাই বিকল্প খুজতে গিয়ে একটা বালতিতে ৩এম এল ম্যাজিক গ্রোথ(Arif Khan স্যার এর) দিয়ে ১ টা মাছ ২৪ ঘন্টার জন্য ছেড়ে দিলাম। মাছ বহাল তবিয়তেই আছে। তা দেখে সাহস করে সপ্তাহে ১ বার ২ -৩ এম এল ম্যাজিক গ্রোথ একুরিয়ামে দিতে থাকলাম। ২-৩ সপ্তাহেই গাছের গ্রোথ দেখে আমি অবাক। ম্যাজিক গ্রোথ এই জলজ গাছ গুলোতেও ম্যাজিক দেখালো মাছের কোন ক্ষতি না করেই। স্যারকে অনেক অনেক ধন্যবাদ। Anjuman Amin আপাকে অনেক ধন্যবাদ। উনি সাহায্য না করলে এই ম্যাজিক গ্রোথ জোগাড় করা সম্ভব হতোনা কখনোই। এখন সমস্যা হলো আমার ম্যাজিক গ্রোথ শেষ হয়ে আসছে। কিভাবে আবার পেতে পারি স্যার?? —”

ম্যাজিক গ্রোথ প্রযুক্তির ফলাফল

ম্যাজিক গ্রোথ প্রযুক্তির ফলাফল

জনাব আরিফ খান বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি এর একজন কর্মকর্তা, একজন কৃষিবিদ এবং শখের বসে দীর্ঘ ১৬ বছর গবেষণার মাধ্যমে ২০০৬ সালে দেশের প্রেক্ষাপটে প্রথম একটা কার্যকর মিশ্র তরল সার উদ্ভাবন করতে সক্ষম হন। তিনি বলেন,

আপনাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ। আসলে আমি যে বিষয়টি নিয়ে নাড়াচাড়া করছি তা পুষ্টি সংক্রান্ত। আমরা এটা কখনও সে ভাবে চিন্তা করিনা যে গাছের বেঁচে থাকা এবং ফুল ফল উৎপাদনের জন্য নিয়মিত পুষ্টির দরকার। একটি সপুস্পক উদ্ভিদের জন্য ১৬টি পুষ্টি উপাদান অত্যাবশ্যকীয় (C,H,O,N,P,K,Ca,Mg,S,Cu,Fe,B,Zn,Mn,Mo and Cl) । গাছের জীবন চক্রে এর যেকোন একটির ঘাটতি হলে গাছ তার জীবন চক্র সুষ্ঠভাবে সম্পাদন করতে পারেন না, নানান রোগে আক্রান্ত হয়ে যায়। ছাদ বাগানের ছোট ছোট টবের মাটিতে পুষ্টির পরিমান কম থাকে। অধিকাংশ ক্ষেত্রে আমরা নার্সারী থেকে গাছ নিয়ে এসে শুধু সকাল বিকাল দুই বেলা বা এক বেলা পানি যেই । এর ফলে মাটির পুষ্টি শেষ হয়ে যাবার সাথে সাথে গাছের বৃদ্ধি এবং তার বেঁচে থাকার উপরে প্রভাব পড়তে থাকে। ম্যাজিক গ্রোথ নিয়মিত ছাদ বাগানের গাছে স্প্রে করলে প্রতিনিয়ত সকল পুষ্টি উপাদান গাছ অল্প অল্প করে পেতে থাকে ফলে গাছ বেশি ভালো থাকে। এরমধ্যে কোন ম্যাজিক নাই আছে উন্ন্ত বিশ্বের বহুল প্রচলিত ফোলিয়ার ফিডিং কৌশলের বিজ্ঞান। একুয়ারিয়ামের গাছের ক্ষেত্রে যে ঘটনাটি ঘটেছে বলে আমার মনে হয় তা হলো,- গাছ ম্যাজিক গ্রোথ এর মধ্যস্থিত পুষ্টি পাবার কারণে ভালো হয়েছে। তবে আমি Bickrom Shapnobaz বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি তার এ বিশেষ কৌতুহলের জন্য। আসলে নতুন কোন কিছু এমন কিউরিসিটির মাধ্যমেই তো আসে। কারও ছোট পরিসরের পুকুর থাকলে আপনারা সেখানে পরীক্ষা করে দেখতে পারেন। আমি ম্যাজিক গ্রোথ দিয়ে সহযোগীতা করব। আমি আশা করি এক্ষেত্রেও ভালো ফলাফল আসার সম্ভাবনা রয়েছে ১০০%। আমি আশা করব আমাদের সম্মানিত সংশ্লিষ্ট বিজ্ঞানী সমাজ/ নীতিনির্ধারক মহোদয়গণ দেশের কৃষি ফসলের উৎপাদন বৃদ্ধিতে পাতার মাধ্যমে পুষ্টি প্রদানের (ম্যাক্রো এবং মাইক্রো) এই বিজ্ঞানকে ইনটেনসিভ ভাবে কাজে লাগানোর উদ্যোগ গ্রহণ করবেন এবং আমি মনে করি দেশের খাদ্য নিরাপত্তার স্বার্থে এট এখন সময়ের দাবী।

ম্যাজিক গ্রোথ প্রযুক্তির ফলাফল

We will be happy to hear your thoughts

Leave a Reply

Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0