বারি কলা-৫ 

বারি কলা-৫ 

বৈশিষ্ট্য : উচ্চফলনশীল (২০ কেজি/গাছ এবং ৫০ টন/হে) কাঁচ কলার জাত। প্রতিটি কলা বড় আকারের (২১৪ গ্রাম) এবং গাঢ় সবুজ বর্ণের। খুব ভাল রান্নার গুণাগুন সমৃদ্ধ ও ভক্ষণযোগ্য অংশের পরিমান বেশী (৬২%)।
উপযোগী এলাকা  : সমগ্র বাংলাদেশ তবে পার্বত্য এলাকা বিশেষভাবে উপযোগী।
বপনের সময়  : মার্চ-এপ্রিল এবং সেপ্টেম্বর-অক্টোবর মাস।
মাড়াইয়ের সময়:  চারা রোপণের ৮-৯ মাস পর
বীজ/চারার হার: প্রতি হেক্টরে ২৫০০ টি
বপন/ রোপনের দূরত্ব: ২ মি × ২মি
ফলন: হেক্টর প্রতি ফলন ৪৮-৫০ টন।


বারি কলা-৫

 রোগবালাই ও দমন ব্যবস্থা

 রোগবালাই: কোন রোগবালাই এর প্রাদুর্ভাব দেখা যায় নাই।
 দমন ব্যবস্থা: 

 পোকামাকড় ও দমন ব্যবস্থা

 পোকামাকড়: 
কলার পাতা ও ফলের বিটল পোকাঃ
পূর্ণাঙ্গ বিটল কচি পাতা ও কচি কলার সবুজ অংশ চেঁচে খেয়ে ক্ষুদ্র ক্ষুদ্র দাগ সৃষ্টি করে। কলা বড় হওয়ার সাথে সাথে দাগগুলো আকারে বড় হয় এবং কালচে বাদামী রং ধারণ করে। কলার গায়ে বসন্ত দাগের মত দেখায় এবং এর বাজার মূল্য কমে যায়।
 দমন ব্যবস্থা: ছিদ্রযুক্ত পলিথিন দিয়ে কলার কাঁদি ব্যাগিং করে এ পোকার আক্রমণ থেকে কলাকে রক্ষা করা যায়। এ ক্ষেত্রে মোচা থেকে কলা বের হওয়ার আগেই কাঁদির চেয়ে বড় আকারের দু’মুখ খোলা বিশিষ্ট ছিদ্রযুক্ত পলিথিন ব্যাগের এক মুখ দিয়ে মোচাকে আবৃত করে কাঁদির সাথে আলতোভাবে বেধে দিতে হয় এবং নীচের দিকের মুখ খোলাই থাকে। এছাড়া ডায়াজিনন ৬০ ইসি (প্রতি লিটার পানিতে ২ মিঃ লিঃ) বা ফেনভেলারেট জাতীয় কীটনাশক (ফেনফেন ২০ ইসি প্রতি লিটার পানিতে ১.৫ মি.লি.) স্প্রে করে এ পোকা দমন করা যেতে পারে।

 সার ব্যবস্থাপনা

মধ্যম উর্বর জমির জন্য গাছ প্রতি গোবর/আবর্জনা পঁচাসার ১০ কেজি, ইউরিয়া ৫০০ গ্রাম, টিএসপি ৪০০ গ্রাম, এমওপি ৬০০ গ্রাম, জিপসাম ২০০ গ্রাম, জিঙ্ক অকা্রাইড ১.৫ গ্রাম ও বরিক এসিড ২ গ্রাম প্রয়োগ করতে হবে। উলিস্নখিত পরিমাণের সর্ম্পুণ গোবর, টিএসপি, জিপসাম, জিঙ্কঅক্সাইড ও বরিক এসিড এবং অর্ধেক এমওপি সার গর্ত তৈরির সময় গর্তে দিতে হয়। ইউরিয়া ও বাকী অর্ধেক এমওপি চারা রোপণের ২ মাস পর থেকে ২ মাস পর পর ৩ বারে এবং ফুল আসার পর আরও একবার গাছের চর্তুদিকে ছিটিয়ে মাটির সাথে মিশিয়ে দিতে হয়। সার দেয়ার সময় জমি হালকাভাবে কোপাতে হবে যাতে শিকড় কেটে না যায়। জমির আর্দ্রতা কম থাকলে সার দেয়ার পর পানি সেচ দেয়া একান্ত প্রয়োজন।

প্রয়োজনে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে কথা বলুন।

We will be happy to hear your thoughts

Leave a Reply

শখের কৃষি
Logo
Reset Password
Shopping cart