ফেসবুকে অনলাইন ব্যবসা করছেন? সাবধান! কিছু বিষয় জেনে নিন।

নিয়মিত গাছে পানি দেয়ার জন্য ব্যবহার করুন ড্রিপ ইরিগেশন
আমাদের সদস্যদের কৃষি পণ্য ক্রয় করুন অথবা আপনিও বিক্রয় করুন > ফ্রি

ফেসবুকে অনলাইন ব্যবসা এখন জনপ্রিয়তায় শীর্ষে। কেউ বুঝে করছেন, কেউ না বুঝেই করছেন। ফ্রি আর কোটি লোকের ঠিকানা এখন ফেসবুক। এই সুযগে আনেকেই ভাল ব্যবসা করে যাচ্ছেন কেবলই ফেসবুক ব্যবহার করে। আমি কখনই বলবনা যে ফেসবুক দিয়ে ব্যবসা হয় না। অবশ্যই ফেসবুক ই-কমর্স জগতের নতুন দিগন্ত উন্মোচন করেছে। তবে শুধুই ফেসবুক ব্যবহার করে কতদূর এগোনো যায়? এর ভবিষ্যৎ কি হতে পারে? ফেসবুকের গ্রুপ, পেজ বা প্রফাইল দিয়ে যারা অনলাইন ব্যবসা করছেন তারাই ভাল বলতে পারবেন এই বিষয়ে তবে আমি আজ কিছু সাবধান! বানী বলে যাব, যার বিচার আপনি নিজেই করবেন। শুধুই ফেসবুক ব্যবহার করবেন নাকি এর সাথে সাথে আপনার ব্যবসাকে আরো শক্তিশালী করতে নতুন কোন উপায় বেছে নিবেন। যেমনঃ শখের কৃষি এর মত ফ্রি কৃষিতে ই-কমার্স সাইট।

ফেসবুকে অনলাইন ব্যবসা

ফেসবুকে অনলাইন ব্যবসা

আজ আমি ১০টি বিষয়ে আলোচনা করব আর এরপর আর যে বিষয় আসবে তা আপনার কাছ থেকে কমেন্ট বক্সে আশা করছি।

১।  পেজ রিপর্ট এবং একাউন্ট মুছে ফেলা

যেহেতু আপনি ফেসবুকের মালিক না তাই ফেসবুক নিজেই আনেক সময় বিভিন্ন কারনে অকারনে গ্রুপ, পেজ বা প্রফাইল ডিলিট করে দেয় বা যে কেই আপনার প্রফাইল রিপোর্ট করে নষ্ট করে দিতে পারে। ১০০ টাকার বিনিময়ে এই কাজ করে দেয় এমন লোকও আছে। এতে আপনার সারা বছরের কষ্ট একনিমিসেই শেষ। আর ব্যবসার ক্ষতি আপনি নিজেই হিসাব করে নিবেন।

২।  ফ্রি প্রচারে বাধা এবং তথ্য ব্লক

আপনার পণ্য বা পোষ্ট আপনি এখন আর খুব বেশি ফ্রি প্রচার করতে পারবেন না। কারন এতে ফেসবুকের বিজ্ঞাপন থেকে আয় কমে যায়। ব্যবসা বড় হবার সাথে সাথে আপনাকে বিজ্ঞাপনের জন্য একরকম জোর করা হবে। এছাড়া বিভিন্ন কারনে অকারনে ফেসবুক আপনার আনেক পণ্য বা তথ্য ব্লক করে দিতে পারে যেকোন সময়।

৪। পণ্য সাজিয়ে রাখা

ফেসবুকে পণ্য সাজানো বা নতুন ডিজাইন করার সুযোগ কম। একই রকম ডিজাইন মানুষ বেশি নিতে পারে না। সবসময় নতুনভাবে চায়। আর আপনার পণ্য যদি অন্যদের থেকে আলাদাভাবে আরো সুন্দর করে সাজান থাকে তাহলে ব্যবসায় আপনি এগিয়ে যাবেন। এছাড়া আপনার প্রয়োজনিয় সকল তথ্য সঠিকভাবে ফেসবুকে দিতে পারবেন না।

৫। ক্রেতার কাছে গ্রহণযগ্যতা

ক্রেতা ফেসবুকের তথ্য অনেক সময় ভুয়া বা ফেক মনে করে থাকে। শখের কৃষি এর মত ওয়েবসাইটের প্রতি মানুষের আস্থা অনেক বেশি। সাধারণত ফেসবুক কোন দায়িত্ব নেয় না কিন্তু শখের কৃষি বিক্রেতার পাশাপাশি ক্রেতার সার্থ দেখে। এতে ব্যবসায় আপনি এগিয়ে যাবেন। না করলে অন্যদের থেকে পিছিয়ে যাবেন।

৬। Google search বা SEO

গুগলে ক্রেতা কোন পণ্য খুজলে ফেসবুকের আগে শখের কৃষি এর মত ওয়েবসাইটের নামই বেশি আসে।  গুগলে খুজলে আপনার  ফেসবুক পণ্য না আসাই স্বাভাবিক। ব্রান্ড আসলেও পণ্যের ছবি বা তথ্য না আসায় অনেকেই ইচ্ছা থকলেও আপনার পণ্য পর্যন্ত যেতে পারবে না বা কিনবে না।

৭। খারাপ কমেন্ট ও ভুয়া একাউন্ট

ফেসবুকে এখন আসল মানুষের থেকে ভুয়া মানুষ বেশি মনে হয়। কেই ইচ্ছে করে আপনার পণ্যের বদনাম করলে সেটা মুছার উপায় নেই। খারাপ কমেন্ট আর ছবিও পোস্ট করতে পারে। ফেসবুকে কেউ আপনার পণ্য বা তথ্যে খারাপ মন্তব্য বা ছবি ব্যবহার করলে সেটা সবার জন্য দেখার সুযগ হয়, যেটা আপনার ব্যবসার জন্য মটেও ভাল কিছু না। এছাড়া ভুয়া একাউন্ট এখন অনেক বেশি, যারা আপনার ব্যবসার বিতক্তির কারন হয়ে দাড়াতে পারে।

৮। ব্যবসার হিসাব বা বিজনেস রিপোর্ট

আপনার কোন পণ্য কখন কার কাছে কিভাবে, কোন সময় দিতে হবে এসবের হিসাব রাখা বা  আপনার ব্যবসার ভাল ক্ষতির হিসাব ফেসবুক কোনদিন করে দিবে না। শখের কৃষি এর মত ওয়েবসাইটে এর খুব সুন্দর সমাধান আছে।

৯। পেজ ভিজিটর

আপনার পেজে কি পরিমাণ ক্রেতা আসছে, কোথা থেকে আসছে সেটা কেউ লাইক, কমেন্ট না করলে বুঝবেন না। অন্য দিকে ওয়েবসাইটে কেউ আসলে সাথে সাথে তার একটা রেকর্ড থাকে। গুগল অ্যানালাইটিক এটি করে দেয়।  কে আসছে, কোথা থেকে আসছে, কখন আসছে এমন অনেক কিছুই জানতে পারবেন।

১০। কিছুদিন অনলাইন দোকান বন্ধ রাখা

ফেসবুকে অনলাইন দোকান বন্দ করার অপশন নাই তাই ক্রেতা এসে আপনার দোকান খোলা দেখে চলে গেলে আর আসবে না। শখের কৃষি এর মত ওয়েবসাইটে আপনি চাইলেই কিছুদিনের জন্য আপনার অনলাইন দোকান বন্ধ রাখতে পারবেন।

এছাড়া পণ্য ক্রেতার কাছে পৌছে দেয়া বা শিপিং খরচ বা মাধ্যম ইত্যাদির মত অতি গুরুত্বপূর্ন বিষয়ে ফেসবুকের কোন সহজ সমাধান নাই।

তাই বলি ফেসবুক শুধু ফেসবুক নিয়েই থাকে। তাই আপনার অনলাইন ব্যবসাকে বড় করে চিন্তা করার আগে ফেসবুকে হাজারো সুবিধার পাশাপাশি এই সব বিষয়গুলিও মাথায় রাখা দরকার বলে আমি মনে করি।  আপনি অবশ্যই অবশ্যই ফেসবুক ব্যবহার করবেন আপনার ব্যবসার জন্য তবে চাইলে শখের কৃষি এর মত ফ্রি ওয়েবসাইটের সাহায্য নিলে আপনার ব্যবসা আরো শক্তিশালী করতে পাবের। এছড়া ওয়েবসাইটের পণ্য আপনি ফেসবুক সহ সকল যায়গায় শেয়র করতে পারবেন। সবকিছুর পর এই লেখা ভাল লাগলে শেয়ার করুণ, আপনার মতামত দিন।

শেয়ার করুণ

শেয়ার করুণ

এসব ছাড়াও কৃষিতে ই-কমার্স এর আরো খুঁটিনাটি অনেক বিষয় আছে যা কাজ শুরু করলে এমনিতেই জানতে বা শিখতে পারবেন। আমি আপনাদের সাথেই আছি।  কৃষিতে ই-কমার্স নিয়ে কাজ করে যাচ্ছি। যেকোন দরকারে যোগাযোগ করতে পারেন। প্রতিটা বিষয়ে আনেক জানার আছে। নিজের কোন মতামত থাকলে #কৃষিতে_ইকমার্স হ্যাস ট্যাগ দিয়ে লিখুন। কৃষিতে ই-কমার্স এ নিজের ক্যরিয়ার গড়তে আমাদের সাথেই থাকুন।

#কৃষিতে_ইকমার্স

আমাদের ওয়েবসাইটের সদস্য হলে আপনি আপনার কৃষিকে সকলের কাছে পৌছে দিতে পারবেন এবং আপনার বাড়ির পাশের কৃষি প্রতিবেশি ও কৃষি পণ্য খুজে পাবেন সহজেই। আমরা চাই আমদের কৃষি আধুনিক বিশ্বের সাথে এগিয়ে যাক। আনলাইনে শখের কৃষকদের একটি শক্তিশালী ক্লাব তৈরী হোক। তাই একে আপরকে সহযগিতা করতে হলে এখনই আমাদের সাথে যোগ দিন। এছাড়া আমার লেখটি ভাল লাগলে শেয়ার করুন।
Show full profile

শখের কৃষক

আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://shokherkrishi.com/category/কৃষিতে-ই-কমার্স

We will be happy to hear your thoughts

      Leave a Reply

      Logo
      Register New Account
      নাম (required)
      Clear
      শখের বিষয়
      Reset Password
      Compare items
      • Total (0)
      Compare
      0