নগর কৃষি ইন্ডাস্ট্রি বদলে দিতে পারে বাংলাদেশ কে

নগর কৃষি, ভৌগলিক ভাবে ও প্রকৃতির আশীর্বাদে বাংলাদেশের মানুষ খুব ফসল উৎপাদন করতে পারে । বাংলাদেশে শুধু ধান , গম , পাট , ডাল জাতীয় শস্য উৎপাদনের ভিতরেই সীমাবদ্ধ থেকে যাবে এমন নয় ।

নগর-আয়ন ও শিল্পায়ন সম্প্রসারণ করার ফলে প্রতি বছর কৃষি জমি গুলো কমে যাচ্ছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪৭ বছর পরে ও বর্ষার সময়ে কাচা ঝাল / মরিচ আমদানি করে খেতে হয় আমাদের ।

সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে আমাদের দেশ , অনেক প্রতিকূলতা থাকার পরে ও আমাদের বাংলাদেশে ব্যক্তি গত উদ্যোগে অনেক ভাল ভাল বাণিজ্যিক নগর কৃষি এগ্রো প্রজেক্ট গড়ে উঠছে ।

প্রতিনিয়ত আমাদের ভুল ভাঙ্গছে , আমাদের চোখ খুলে যাচ্ছে ভাল কিছু করার জন্য । আমরা চাইলে পারি সবাই মিলে আমাদের দেশ টা কে বদলে ফেলতে কৃষি সেক্টর কে দিয়ে । বদলে দিতে পারি বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি কে এগ্রো ইন্ডাস্ট্রি বাস্তবায়ন করে ।

আমরা চেষ্টা করছি মানুষ কে বোঝাতে , হাজার হাজার হেক্টর জমি ফেলে না রেখে লাভজনক নগর কৃষি এগ্রো প্রজেক্ট করতে । নিচু জমি গুলো কে পরিকল্পিত ভাবে ড্রেজিং করে মাছ ও ফলের যৌথ বাগান করতে ।

একটি পরিকল্পিত এগ্রো প্রজেক্টে শুধু একজনই লাভবান হয় না , সেই সাথে সৃষ্টি হয় আর মানুষের কর্মসংস্থান । একটি কথা মাথায় রাখতে হবে , ভাল লাভজনক ও সফল একটি এগ্রো প্রজেক্ট একদিন তৈরি হয়না । অপেক্ষা করতে হয় কয়েক বছর ।

আমাদের সামনে বিশাল সুযোগ আছে , সু পরিকল্পিত এগ্রো ইন্ড্রাস্টি তৈরি করে , আমাদের দেশেই উৎপাদিত হবে বিশ্ব মানের এগ্রো পণ্য । স্থানীয় চাহিদা মিটিয়ে আমরা বিদেশের মাটিতে রপ্তানি করবো ।

পেঁপে চাষ

আমরা ভাল কিছু উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছি প্রতিনিয়ত । বাংলাদেশের মাটিতে লাভজনক বাণিজ্যিক ফলের প্রজেক্ট করতে প্রয়োজনীয় তথ্য , উপকরণ সরবরাহ করা ও অভিজ্ঞ বিশেষজ্ঞ দ্বারা প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করে যাচ্ছি ।

আমাদের নগর কৃষি এগ্রো সেক্টরে নতুন নতুন বিনিয়োগকারী আসুক , নতুন নতুন বাণিজ্যিক খামার গড়ে উঠুক । আমরা প্রতিনিয়ত প্রস্তুত আছি যে কোন বাণিজ্যিক এগ্রো প্রজেক্ট তৈরি করতে ।

সুত্রঃ https://www.facebook.com/alimuzzaman.ae

We will be happy to hear your thoughts

Leave a Reply

Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0