”চারার জন্য মাটি প্রস্তুত করবেন কিভাবে”

কিছু কথা . . .

শখের গাছ যখন আস্তে আস্তে বাড়তে থাকে, তখন ভাবি ফুল কবে ফুটবে ! যখন ফুল আসে তখন ভাবনা হয় ফল পাব কবে, কিন্তু যখন ফুল ফুটে কোন কিছুই হয় না, তখন মনটা ভেঙ্গে যায়। তখন মনের মদ্ধে এই চিন্তা আসে কত কষ্ট করলাম, সময় দিলাম কিন্তু . . .

আমরা অনেকে নার্সারি থেকে চারা কিনে থাকি, সময়ের কারনে নিজে চারা করার সময় হয়ে উঠে না, এখন আমাদের দেশে আস্তে আস্তে অনেক ভালো নার্সারি হচ্ছে, যাদের অনেকের প্রতিষ্ঠানের মদ্ধে ভালো ভালো কৃষিবিদ রয়েছে, যারা সব বিষয় তদারকি করে থাকেন, কিন্তু আমাদের দেশে অধিকাংশ নার্সারি এর বিপরীত, তাদের চারা বাস্তবে সুস্থ দেখা গেলেও আসলে সুস্থ না, এটা পরে হারে হারে টের পাওয়া যায়, কারন চারা শুরু থেকে ভালো ভাবে প্রস্তুত বা তৈরী করা হয়নায়। বিজের মানও ভালো না,আমি যখন ট্রেনিং করেছি আমার স্যার বলত, বাংলাদেশের অধিকাংশ চারা
” অসুস্থ চারা ” এমনকি অনেক সময় ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে থাকে,সেইজন্য নিজে চারা রোপণ করুন এর ফলে গাছ ভালো থাকবে, সুস্থ সবল থাকবে।

যাই হোক আজকে আপনাদেরকে বলব,চারার জন্য কিভাবে মাটি প্রস্তুত করবেন।

কেজি খানিক নারিকেল এর ছোবড়া নেয় তারপর,
১ কেজির মত কেঁচো সার
দোআঁশ – বেলে মাটি (৪-৫ কেজি) নিয়ে মিক্সেড করতে হবে।
১ মুট পরিমান খৈল (গুড়া করে নিতে হবে,আস্ত দিলে হবে না)
তারপর সামান্য চিটা গুড়/রাব (Molasses) (৪-৫চা চামুচ)
একটু খানি বাসায় ব্যাবহার কৃত আটা দিয়ে সব কিছু একত্রে মিক্স করতে হবে, পানি দিয়ে ২-৩ দিন ঢেকে রেখে দিতে হবে। তার পর টবে দিয়ে চারা স্থাপন করব (ফল-সবজি)

আটা এবং চিটা গুড়ের ব্যাবহার কেন ?

আটা (Flour) এর মদ্ধে পটাসিয়াম, আইরন (Iron), এবং মেগনেসিয়াম (Megnesium), ক্যালসিয়াম (Calsium) বিদ্যমান রয়েছে। চিটা গুর এর মদ্ধে পটাসিয়াম 1464 gm, Iron 26%,Megnesium 60% থাকে, আর অন্যান্য উপাদান বিদ্যমান থাকে, এই সব গুলি উপাদান গাছের জন্য প্রয়োজন। আটার মধ্যে পেস্ট কন্ট্রোল করার মত ক্ষমতা রয়েছে, যার ফলে মাটির ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হয়।

We will be happy to hear your thoughts

Leave a Reply

Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0