কৃষিতে  ই-কমার্স

বাংলাদেশ কেন পারবে না? আমরা কেন পিছিয়ে থাকব?

চীনে ই-কমার্স এর জনপ্রিয়তা তুঙ্গে এবং দেশটির কৃষি খাতেও সেই ঢেউ এসে লেগেছে। বর্তমানে শুধু চিনে  ই-কমার্সভিত্তিক তাজা কৃষিপণ্যের বাজার ব্যাপ্তি দাঁড়িয়েছে ১৩ হাজার ৯১০ কোটি ইউয়ানে (২ হাজার ২১০ কোটি ডলার)। চিনে এখন অনলাইনে বিক্রীত পণ্যগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ফল এর পর  আছে যথাক্রমে দুগ্ধজাত পণ্য ও সবজি। শুরুটা ছিল মূলত ২০১৪ ও ২০১৫ সালের দিকে। এত অল্প সময়ে এগিয়েছে অনেক।  আমরা কেন পিছিয়ে থাকব?

বাংলাদেশেও ই-কমার্স জনপ্রিয় হচ্ছে তবে কৃষিখাত এখানেও অনেক পিছিয়ে আছে। বেশকিছু সাইট শুরু করেছে তবে সবার জন্য ফ্রি কোন সেবা এখন চালু হয়নি আমাদের জন্য। শখের কৃষি ডট কম  এটা শুরু করেছে। সবার জন্য কৃষিতে ই-কমার্স এর একটি সুযোগ করে দিতে চাচ্ছে।  প্রচারেই প্রসার এর যুগে ভাল কিছু করলেও প্রচারেই অভাবে তা পিছিয়ে যায়।

এক্ষেত্রে  শখের কৃষি ডট কম  কিছুদিন হল শুরু হলেও ভাল সড়া পাচ্ছে সবার কাছ থেকে। আমরা সবার কাজ নিয়ে লিখতে চাই। সবার সংগ্রহগুলি সবাইকে দেখাতে চাই আর এজন্য সাইটে শক্তিশালী ই-কমার্স যুক্ত করা হয়েছে। শুধুমাত্র কৃষি কাজ বা পণ্য সকলের কাছে প্রদর্শণ ও রিভিউ করার জন্য। অন্যান্য ই-কমার্স সাইটের মত  শখের কৃষি ডট কম   এ সকল সুবিধা আছে। এছাড়া এর ব্যবহার খুবই সহজ এবং সবার জন্য ফ্রি।

কৃষিতে  ই-কমার্স বিষয়ে আরো জানতে আমাদের সাইটের সদস্য হোন। আর এখনও আমাদের সদস্য না হলেঃ সাইটের এডমিন পেনেলে ঢুকতে Username or ID: demo Password: demo ব্যবহার করে দেখে নিতে পারেন ই-কমার্স এর ভিতরের কিছু ফিচার।

#কৃষিতে_ইকমার্স

তৃণমূলের মানুষও ধীরে ধীরে এতে সম্পৃক্ত হতে শুরু করছে। সারা দেশে সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) রয়েছে। এই ইউডিসিগুলোতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ প্রায় দশ হাজার উদ্যোক্তা রয়েছেন। তাঁরা খুব সহজেই গ্রামীণ এবং শহরের মানুষকে সম্পৃক্ত করে তথ্যপ্রযুক্তিনির্ভর নেটওয়ার্ক গড়ে তুলে ই-কমার্স বা ই-বাণিজ্য পরিচালনা করতে পারেন। এদের কেউ কেউ এরই মধ্যে ই-কমার্স পরিচালনা শুরু করেছেন। এ থেকে বাড়তি আয়ও করছেন তাঁরা। গ্রামের কৃষকদের উৎপাদিত পণ্য নিয়ে প্রতিদিন কষ্ট করে বাজারে যেতে হয়। কিন্তু তাদের এসব পণ্য  শখের কৃষি ডট কম এসে বিক্রি করলে তারা অবশ্যই লাভবান হবেন। কারণ,  শখের কৃষি ডট কম ক্রেতা ও বিক্রেতার মাঝে কোন মধ্যসত্ত্বভোগী নেই।

#কৃষিতে_ইকমার্স

3 Comments
  1. […] বিভিন্ন দেশে বিভিন্নভাবে সজিনা বিক্রি হচ্ছে , আমাদের দেশে এত সাধারন যে আমরা ফেলে দেই আবার যারা বুঝতে পারি তারা বিদেশ থেকে আমদানি করছি। এখন সময় এসেছে এর বানিজ্যিক উৎপাদনের। কারোকাছে থাকলে এই সাইটের মাধ্যমেও বিক্রি করতে পারবেন। আমরা সব ব্যবস্তা করে দিব।  […]

  2. […] ১০ নম্বর আর লিখলাম না। কারন জানার কোন শেষ নেই। আপনার ইচ্ছা থাকলে এ যুগে জানায় কোন বাধা নেই। আমি আপনাদের সাথেই আছি।  কৃষিতে ই-কমার্স নিয়ে কাজ করে যাচ্ছি। যেকোন দরকারে যোগাযোগ করতে পারেন। প্রতিটা বিষয়ে আনেক জানার আছে। নিজের কোন মতামত থাকলে #কৃষিতে_ইকমার্স হ্যাস ট্যাগ দিয়ে লিখুন। কৃষিতে ই-কমার্স এ নিজের ক্যরিয়ার গড়তে আমাদের সাথেই থাকুন। কৃষিতে  ই-কমার্স […]

    Leave a Reply

    Logo
    Reset Password
    Compare items
    • Total (0)
    Compare
    0