432,000.00 Buy It Now

ইউভি পলি টানেল তৈরি করতে খরচ? কেন নিরাপদ কৃষি বিনিয়োগ হবে ?

নিয়মিত গাছে পানি দেয়ার জন্য ব্যবহার করুন ড্রিপ ইরিগেশন
আমাদের সদস্যদের কৃষি পণ্য ক্রয় করুন অথবা আপনিও বিক্রয় করুন > ফ্রি

ইউভি পলি টানেল প্রযুক্তি , নিরাপদ খাদ্য উৎপাদন ও প্রাকৃতিক দূর্য্যেগ মোকাবেলা করতে আধুনিক কৃষি ব্যবস্থা ।

ইউভি পলি

টানেল প্রযুক্তি ৬ কাটা তে খরচ ৪,৩২,০০০/-

বাংলাদেশ ছয় ঋতুর দেশ হলেও , ছয় ঋতুর দেশ এখন আর বিরাজমান নেই । ছয় ঋতুর দেশ বাংলাদেশ কে খুঁজতে হলে যেতে হবে কবির কবিতার ভিতর অথবা কোন গল্পের ভিতর । শিল্পায়ন ও নগরায়নের যুগে যুগে মানুষের অবৈজ্ঞানিক জীবন যাপন ও নানা কারণে পরিবেশের বিরূপ আচরণ আমরা চোখে দেখতে পাচ্ছি ।

বাংলাদেশে এখন প্রায় সার বছর অতি বৃষ্টি হয় , সেই সাথে শীত কালীন সময় এখন অনেক কমে গেছে এবং গরমের সময় বেড়ে গেছে । জলবায়ু গত ব্যাপক পরিবর্তনের ফলে আমাদের কৃষি জমিতে মৌসুমি সবজি ও ফল ও অন্যান্য ফসল উৎপাদনে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় ।

আগামী দিন গুলোতে সব চ্যালেঞ্জ মোকাবেলা করতে এখন থেকেই কাজ শুরু করতে হবে । নিরাপদ কৃষি বিনিয়োগ , নিশ্চিত ফসল উৎপাদন , নিরাপদ ফসল বা খাদ্য উৎপাদনে আধুনিক কৃষি বিজ্ঞানের কৌশল কাজে লাগানো ও ব্যবহার এর কোন বিকল্প নেই ।

ইউভি পলি টানেল কি কেন পলি টানেল ব্যবহার করা বাণিজ্যিক কৃষকের জন্য নিরাপদ কৃষি বিনিয়োগ হবে ?

** পলি টানেল হয় একটি বিশেষ ভাবে তৈরি এক ধরনের পলিথিন , যা আল্ট্রাভায়লেট রশ্মির ক্ষতিকর প্রভাব নিয়ন্ত্রণ করে , অতিরিক্ত তাপমাত্রার খারাপ প্রভাব কমিয়ে ফসল উৎপাদনে সহায়তা করে । অতিরিক্ত বৃষ্টির হাত থেকে ফসল কে রক্ষা করে । অতিরিক্ত কুয়াশা ও বরফ এর বা তুষার পাতের হাত থেকে ফসল কে রক্ষা করে ।

** আমাদের প্রগতিশীল বাণিজ্যিক চাষিদের একটি অংশ প্রতিবছর অতি বৃষ্টি ও খরা জনিত কারণে তাদের ফসল নষ্ট হয় , ঠিকমত ফসল উৎপাদন করতে পারে না , ফসল উৎপাদন করতে পারলে ও ফসলের ঠিকমত কোয়ালিটি বা মান ঠিক থাকে না । বেশি চাহিদা সম্পূর্ণ আইটেম গুলো ইচ্ছে করলে ও সারা বছর বা আগাম বা দেরিতে উৎপাদন করতে পারেনা ।

খুব সহজ ভাষায় বলতে গেলে বাজারে চাহিদা জানা শর্তে ও প্রকৃতি ও পরিবেশ গত বিভিন্ন প্রতিকূলতা থাকার জন্য ফসল উৎপাদন করতে পারে না যার ফলে ভাল বাজার মূল্য পাওয়া থেকে বঞ্চিত হয় আমাদের দেশের কৃষকরা ।

বর্তমানে বাংলাদেশের অনেক কৃষক গ্রীষ্ম কালীন টমেটো করছে বাঁশ ও বাজার থেকে লোকাল পলিথিন ব্যবহার করে মোটে ও বিজ্ঞান ভিওিক না । মত পার্থক্য থাকবেই হয়তো অনেক বলবেন ভালই তো হচ্ছে গ্রীষ্মকালীন টমেটো ।

কিন্তু আসল কথা হল যে পরিমাণ উৎপাদন হওয়ার কথা তা কিন্তু হচ্ছে না । শুধু শুধু সঠিক পরিকল্পনা অভাবে নষ্ট হচ্ছে সময় , অর্থ ও শ্রম । সঠিক কৃষি উপকরণ ও বিজ্ঞান ভিত্তিক কৃষি তে বিনিয়োগ করলে লস করার সুযোগ খুব কম থাকে । বেশি লাভ না হলেও আসল মূলধন কখনো হারিয়ে যায় না ।

ইউভি পলি টানেল তৈরি করতে কেমন খরচ হয় ?

ইউভি পলি টানেল

ইউভি পলি টানেল

১৫ ফুট বাই ১৫ ফুট উচ্চতা ও লম্বা আয়তন ( কৃষকের পছন্দ মত ) । প্রতি স্কয়ার ফুট ১০০ টাকা খরচ হবে । প্রতিটি টানেল তৈরি হবে স্টিলের জিআই পাইপ ও ২০০ মাইক্রনের আলট্রা ভায়োলেট প্রোটেক্টড বিশেষ পলিথিন দিয়ে । যা ১০০ কিমি থেকে ১২০ কিমি গতি পর্যন্ত ঝড় বাতাসে টিকে থাকবে । প্রতিটি পলি টানেল এমন ভাবে তৈরি হবে তা ৫ বছর কোন সংস্কার না করলেও চলবে শুধু ৩ বছর পর পর পলি পরিবর্তন করতে হবে ।

# ২০ কাটা / ৩৩ শকতে খরচ হবে ১৪,৪০,০০০/-
# ৫২ শতকে খরচ হবে ২২, ৬৯,০৭২/-
# প্রতি ১ শতকে খরচ হল ৪৩,৬৩৬/-
# প্রতি কাটা তে খরচ হবে ৭২,০০০/-
# ২ কাটা তে খরচ ১,৪৪,০০০/-
# ৪ কাটা তে খরচ ২,৮৮,০০০/-
# ৫ কাটা তে খরচ ৩,৬০,০০০/-
# ৬ কাটা তে খরচ ৪,৩২,০০০/-

যদি কেউ ইউভি পলি টানেল নির্মাণ করতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন । আমদের দেশ বিদেশর অভিজ্ঞ জনবল দিয়ে আমরা তৈরি করে দিতে পারবো এবং সেই সাথে নির্দিষ্ট শর্ত সাপেক্ষ গ্যারান্টি ও প্রদান করা হবে অফিসিয়ালি ।

নোট : আধুনিক কৃষি প্রযুক্তি ঠিকমতো বিশ্বাস যোগ্য মনে করলে আমাদের সাথে যোগাযোগ করবেন এবং যদি আপনার কাছে কাল্পনিক অবাস্তব মনে হয় দয়া করে সময় নষ্ট করে উল্টো পাল্টা মন্তব্য করবেন না। আমরা চাই সমালোচনা হক সঠিক ও গঠনমূলক। আমাদের পোষ্ট ভাল না লাগলে এড়িয়ে যাবেন, আমরা কাউকে কোন কিছু করতে জর করি না । ধন্যবাদ

Call / Viber / Whatsapp : +8801717912582 ( 10 am to 7 pm BD Time ) . Email : ampledream@gmail.com

Ayub Agro Trading
আমাদের ওয়েবসাইটের সদস্য হলে আপনি আপনার কৃষিকে সকলের কাছে পৌছে দিতে পারবেন এবং আপনার বাড়ির পাশের কৃষি প্রতিবেশি ও কৃষি পণ্য খুজে পাবেন সহজেই। আমরা চাই আমদের কৃষি আধুনিক বিশ্বের সাথে এগিয়ে যাক। আনলাইনে শখের কৃষকদের একটি শক্তিশালী ক্লাব তৈরী হোক। তাই একে আপরকে সহযগিতা করতে হলে এখনই আমাদের সাথে যোগ দিন। এছাড়া আমার লেখটি ভাল লাগলে শেয়ার করুন।
Show full profile

শখের কৃষক

আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://shokherkrishi.com/category/কৃষিতে-ই-কমার্স

We will be happy to hear your thoughts

      Leave a Reply

      Logo
      Register New Account
      নাম (required)
      Clear
      শখের বিষয়
      Reset Password
      Compare items
      • Total (0)
      Compare
      0