ইউভি পলি টানেল তৈরি করতে খরচ? কেন নিরাপদ কৃষি বিনিয়োগ হবে ?

ইউভি পলি টানেল প্রযুক্তি , নিরাপদ খাদ্য উৎপাদন ও প্রাকৃতিক দূর্য্যেগ মোকাবেলা করতে আধুনিক কৃষি ব্যবস্থা ।

ইউভি পলি

টানেল প্রযুক্তি ৬ কাটা তে খরচ ৪,৩২,০০০/-

বাংলাদেশ ছয় ঋতুর দেশ হলেও , ছয় ঋতুর দেশ এখন আর বিরাজমান নেই । ছয় ঋতুর দেশ বাংলাদেশ কে খুঁজতে হলে যেতে হবে কবির কবিতার ভিতর অথবা কোন গল্পের ভিতর । শিল্পায়ন ও নগরায়নের যুগে যুগে মানুষের অবৈজ্ঞানিক জীবন যাপন ও নানা কারণে পরিবেশের বিরূপ আচরণ আমরা চোখে দেখতে পাচ্ছি ।

বাংলাদেশে এখন প্রায় সার বছর অতি বৃষ্টি হয় , সেই সাথে শীত কালীন সময় এখন অনেক কমে গেছে এবং গরমের সময় বেড়ে গেছে । জলবায়ু গত ব্যাপক পরিবর্তনের ফলে আমাদের কৃষি জমিতে মৌসুমি সবজি ও ফল ও অন্যান্য ফসল উৎপাদনে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় ।

আগামী দিন গুলোতে সব চ্যালেঞ্জ মোকাবেলা করতে এখন থেকেই কাজ শুরু করতে হবে । নিরাপদ কৃষি বিনিয়োগ , নিশ্চিত ফসল উৎপাদন , নিরাপদ ফসল বা খাদ্য উৎপাদনে আধুনিক কৃষি বিজ্ঞানের কৌশল কাজে লাগানো ও ব্যবহার এর কোন বিকল্প নেই ।

ইউভি পলি টানেল কি কেন পলি টানেল ব্যবহার করা বাণিজ্যিক কৃষকের জন্য নিরাপদ কৃষি বিনিয়োগ হবে ?

** পলি টানেল হয় একটি বিশেষ ভাবে তৈরি এক ধরনের পলিথিন , যা আল্ট্রাভায়লেট রশ্মির ক্ষতিকর প্রভাব নিয়ন্ত্রণ করে , অতিরিক্ত তাপমাত্রার খারাপ প্রভাব কমিয়ে ফসল উৎপাদনে সহায়তা করে । অতিরিক্ত বৃষ্টির হাত থেকে ফসল কে রক্ষা করে । অতিরিক্ত কুয়াশা ও বরফ এর বা তুষার পাতের হাত থেকে ফসল কে রক্ষা করে ।

** আমাদের প্রগতিশীল বাণিজ্যিক চাষিদের একটি অংশ প্রতিবছর অতি বৃষ্টি ও খরা জনিত কারণে তাদের ফসল নষ্ট হয় , ঠিকমত ফসল উৎপাদন করতে পারে না , ফসল উৎপাদন করতে পারলে ও ফসলের ঠিকমত কোয়ালিটি বা মান ঠিক থাকে না । বেশি চাহিদা সম্পূর্ণ আইটেম গুলো ইচ্ছে করলে ও সারা বছর বা আগাম বা দেরিতে উৎপাদন করতে পারেনা ।

খুব সহজ ভাষায় বলতে গেলে বাজারে চাহিদা জানা শর্তে ও প্রকৃতি ও পরিবেশ গত বিভিন্ন প্রতিকূলতা থাকার জন্য ফসল উৎপাদন করতে পারে না যার ফলে ভাল বাজার মূল্য পাওয়া থেকে বঞ্চিত হয় আমাদের দেশের কৃষকরা ।

বর্তমানে বাংলাদেশের অনেক কৃষক গ্রীষ্ম কালীন টমেটো করছে বাঁশ ও বাজার থেকে লোকাল পলিথিন ব্যবহার করে মোটে ও বিজ্ঞান ভিওিক না । মত পার্থক্য থাকবেই হয়তো অনেক বলবেন ভালই তো হচ্ছে গ্রীষ্মকালীন টমেটো ।

কিন্তু আসল কথা হল যে পরিমাণ উৎপাদন হওয়ার কথা তা কিন্তু হচ্ছে না । শুধু শুধু সঠিক পরিকল্পনা অভাবে নষ্ট হচ্ছে সময় , অর্থ ও শ্রম । সঠিক কৃষি উপকরণ ও বিজ্ঞান ভিত্তিক কৃষি তে বিনিয়োগ করলে লস করার সুযোগ খুব কম থাকে । বেশি লাভ না হলেও আসল মূলধন কখনো হারিয়ে যায় না ।

ইউভি পলি টানেল তৈরি করতে কেমন খরচ হয় ?

ইউভি পলি টানেল

ইউভি পলি টানেল

১৫ ফুট বাই ১৫ ফুট উচ্চতা ও লম্বা আয়তন ( কৃষকের পছন্দ মত ) । প্রতি স্কয়ার ফুট ১০০ টাকা খরচ হবে । প্রতিটি টানেল তৈরি হবে স্টিলের জিআই পাইপ ও ২০০ মাইক্রনের আলট্রা ভায়োলেট প্রোটেক্টড বিশেষ পলিথিন দিয়ে । যা ১০০ কিমি থেকে ১২০ কিমি গতি পর্যন্ত ঝড় বাতাসে টিকে থাকবে । প্রতিটি পলি টানেল এমন ভাবে তৈরি হবে তা ৫ বছর কোন সংস্কার না করলেও চলবে শুধু ৩ বছর পর পর পলি পরিবর্তন করতে হবে ।

# ২০ কাটা / ৩৩ শকতে খরচ হবে ১৪,৪০,০০০/-
# ৫২ শতকে খরচ হবে ২২, ৬৯,০৭২/-
# প্রতি ১ শতকে খরচ হল ৪৩,৬৩৬/-
# প্রতি কাটা তে খরচ হবে ৭২,০০০/-
# ২ কাটা তে খরচ ১,৪৪,০০০/-
# ৪ কাটা তে খরচ ২,৮৮,০০০/-
# ৫ কাটা তে খরচ ৩,৬০,০০০/-
# ৬ কাটা তে খরচ ৪,৩২,০০০/-

যদি কেউ ইউভি পলি টানেল নির্মাণ করতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন । আমদের দেশ বিদেশর অভিজ্ঞ জনবল দিয়ে আমরা তৈরি করে দিতে পারবো এবং সেই সাথে নির্দিষ্ট শর্ত সাপেক্ষ গ্যারান্টি ও প্রদান করা হবে অফিসিয়ালি ।

নোট : আধুনিক কৃষি প্রযুক্তি ঠিকমতো বিশ্বাস যোগ্য মনে করলে আমাদের সাথে যোগাযোগ করবেন এবং যদি আপনার কাছে কাল্পনিক অবাস্তব মনে হয় দয়া করে সময় নষ্ট করে উল্টো পাল্টা মন্তব্য করবেন না। আমরা চাই সমালোচনা হক সঠিক ও গঠনমূলক। আমাদের পোষ্ট ভাল না লাগলে এড়িয়ে যাবেন, আমরা কাউকে কোন কিছু করতে জর করি না । ধন্যবাদ

Call / Viber / Whatsapp : +8801717912582 ( 10 am to 7 pm BD Time ) . Email : ampledream@gmail.com

Ayub Agro Trading
We will be happy to hear your thoughts

Leave a Reply

Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0