আধুনিক চারা উৎপাদন খামার বা Seedlings Industry ব্যবসা কেমন, কিভাবে করবেন?

বর্তমানে বৃহত্তর উওর বঙ্গে এখন বাণিজ্যিক চারা ব্যবসা ভাল বাজার দখল করেছে। ভবিষ্যৎ এ আর বেশি বাজার বৃদ্ধি পাবে কোন সন্দেহ নেই। খারাপ প্রতিকূল আবহাওয়ার ভিতরে নির্দিষ্ট সময়ে বাণিজ্যিক ফসল উৎপাদন এর জন্য কৃষক দের হাতে সময় মত সুস্থ সবল রোগ মুক্ত উন্নত মানের চারা সরবরাহ করতে আধুনিক চারা উৎপাদন খামার বা Seedlings Industry ভাল ভূমিকা রাখতে পারবে এটি এখন সহজেই অনুমান করা যায়।

যারা নিরাপদ কৃষি বিনিয়োগ সেক্টর খুঁজতেছেন তারা চারা উৎপাদন ব্যবসা করতে পারেন। কেন করবেন?
উওর…….
১. চারা নগদ টাকায় বিক্রি হয়, কৃষক ভাল মানের বীজ চারা বাকিতে ক্রয় করে না।
২. আপনার বিনিয়োগ খুব দ্রুত লাভসহ উঠে আসবে।
৩. প্রাকৃতিক ঝড় বৃষ্টির কথা মাথায় রেখে জিআই পাইপ, আল্টা-ভায়োলেট প্রটেক্টেড পলি বা গ্রিন হাউজ পলি, ৭৫% গ্রিন সেডনেট, ৪০ মেস ইনসেক্ট নেট ব্যবহার করলে সহজেই নিরাপদ চারা উৎপাদন ইউনিট তৈরি করা যায়।

চারা উৎপাদন ব্যবসা করার জন্য কেমন জমি প্রয়োজন ও অন্যান্য সুযোগ সুবিধা কেমন থাকতে হবে?
যে কোন ব্যবসা করার জন্য যায়গা অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিষয়, বিশেষ করে বুহুমুখি রাস্তার আশেপাশে জায়গা হতে হবে। জায়গা উঁচু জায়গা হইলে ভাল। সেই সাথে মাথায় রাখতে হবে যেন মেইন রাস্তা বা বাজারের আশেপাশে হয়। জমির পরিমান কমপক্ষে ৬৬-৯৯ শতক হইলে ভাল।

কি ধরনের চারা উৎপাদন করবেন?
এটি আসলে নির্ভর করে আপনার আশেপাশে কৃষক কি ধরনের সবজি বা মৌসুমি ফল উৎপাদন করে তার উপর নির্ভর করে। ভিন্ন ভিন্ন অঞ্চল ভেধে কৃষক বিভিন্ন ধরনের শাক সব্জি বা মৌসুমি ফল উৎপাদন করে। তাই আপনার আশেপাশের ক়ষকদের চাহিদার দিকে লক্ষ রেখেই আপনাকে চারা উৎপাদন করতে হবে।

একটি কথা অবশ্যই মাথায় রাখবেন, রাতারাতি কোন ব্যবসায় সুনাম এবং সফলতা অর্জন হবে না। আপনাকে সঠিক লক্ষ রেখে, সঠিক ব্যবসায়িক নীতি বাস্তবায়ন করে ও তা প্রতিনিয়ত ধরে রাখলে অবশ্যই সফল হবেন।

সবশেষ এটাই যে, কোন একজন বা কয়েকজন মিলে যদি চারা উৎপাদন ব্যবসা করতে চান, তাহইলে আমার বা আমাদের কোম্পানির কাছ থেকে সকল সহযোগিতা পাবেন, বিশেষ করে আধুনিক কৃষি উপকরণ, চারা উৎপাদন ইউনিট তৈরি করতে প্রয়োজনীয় উপকরণ , ডিজাইন তৈরি করে দেওয়া এবং অন্যান্য কারিগরি ও প্রযুক্তি সহযোগিতা মতবিনিময় করা যাবে। প্রয়োজনে সরাসরি কথা বলতে পারেন +৮৮০১৭১৭-৯১২৫৮২। ধন্যবাদ

We will be happy to hear your thoughts

      Leave a Reply

      Logo
      Reset Password
      Compare items
      • Total (0)
      Compare
      0