আজকে আপনারদের সাথে বাগানের কিছু টিপস শেয়ার করলাম, (যাদের যানা ছিল না, তাদের জন্য)

১. (যাদের বাসায় আকুয়ারিয়াম আছে) আকুয়ারিয়াম এর পানি (যখন আমরা পরিস্কার করি) সেই পানি আমরা ফেলে না দিয়ে আমাদের গাছের মদ্ধে ব্যাবহার করতে পারি, এই পানির মদ্ধে ভালো ব্যাকটেরিয়া এবং প্রয়োজনীয় Nutrient থাকে যা গাছের জন্য খুবি উপকারি।

২. আমরা যখন রান্না করার জন্য সবজি সিদ্ধ করি সে পানি আমরা ফেলে না দিয়ে, সেই পানিকে ঠাণ্ডা করে আমরা আমাদের গাছে ব্যাবহার করতে পারি যা গাছের জন্য খুবি উপকারি এবং গাছের মিনারেল এর চাহিদা পুরা করা সম্ভব।

৩.আমরা যদি কোন চারা কে মাটি থেকে আলাদা করতে চাই, সেই চাড়াকে কিছু সময় পানির মদ্ধে চুবিয়ে রাখি, তাহলে খুব সহজে, চারা মাটি থেকে আলাদা হয়ে যাবে। রুট নষ্ট হবে না।

৪.Universal Pest Control Idea, দেড় চামুচ শুকনা মরিচ এর গুড়া, ৩-৪ ফোটা লিকুউড ভিম,তারপর একটি পিয়াজ এবং রুসুন এর খোওয়া ছেঁচে সেই মিশ্রণ কৃত পানিতে মিশায় (বাটা পিয়াজ এবং রসুন দিলেও হবে) এই মিশ্রণ পানিকে ২৪ ঘণ্টা রেখে দেয়,২৪ ঘণ্টা পর সেই পানি ছেকে পাতার মদ্ধে স্প্রে করলে, পোকামাকড় এর হাত থেকে গাছ রক্ষা পাবে. (প্রচণ্ড গরমে এই সলিশন ব্যাবহার না করি)

৫.বিড়াল, কুকুর, ও অন্যান্য ক্ষতি কারক প্রাণী থেকে রক্ষা পাওয়ার জন্য, ছোট ছোট কাপড়ের টুকরা নেয়, তারপর সেই কাপড়ের মদ্ধে ভিনেগার মিশ্রণ করি, তারপর বাগানের যে যে স্থান থেকে ক্ষতিকারক প্রাণী আসতে পারে সেই সব যায়গায় কাপড়ের টুকরা রেখে দেয়, তাহলে ক্ষতিকারক প্রাণী থেকে শখের বাগান হেফাজত থাকবে।

ধন্যবাদ, আজ এই পর্যন্ত, সামনে নতুন কিছু আপনাদের উপহার দিব।

Visit My Page

We will be happy to hear your thoughts

Leave a Reply

Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0